আপনি কি জানেন বর্তমান বিশ্বে স্বাস্থ্য সচেতন সমাজে এক্সট্রা ভার্জিন কোল্ড প্রেসড নারিকেল তেলকে সুপার

Esteem Soft Limited 19-Dec-2021 Last Updated: 19-12-2021 10:56 AM

আপনি কি জানেন বর্তমান বিশ্বে স্বাস্থ্য সচেতন সমাজে এক্সট্রা ভার্জিন কোল্ড প্রেসড নারিকেল তেলকে সুপারফুড হিসেবে গন্য করা হয়। কি অবাক লাগছে? ভেজিটেবলের তেল সবচেয়ে ভালো এই তো জেনে এসেছেন এতদিন তাই না? একবার ভেবে বলুন তো কোন সবজি আছে যা আপনার তৈলাক্ত মনে হয়? তাহলে কি করে সবজি থেকে তেল বের হয় তা কি ভেবেছেন? ভাবুন, নিজের স্বাস্থ্যের ভালোর জন্য একটু মনোযোগ দিয়ে ভাবুন।

আমি আজ বলতে এসেছি এক্সট্রা ভার্জিন কোল্ড প্রেসড নারিকেল তেল নিয়ে। কেন একে সুপারফুড হিসেবে গন্য করা হচ্ছে আজ জানবো তার কিছুটা। আগেই বলে নেই আমি যা বলছি তা সম্পূর্নটাই গবেষণালব্ধ ও বাস্তবে তা প্রয়োগ করে প্রতিষ্ঠিত বিজ্ঞান।পুরো লেখাটি পড়লে এই তেল এর গুনাগুণ সম্পর্কে অনেকটা ধারনা আপনি পাবেন সেই সাথে জানিয়ে রাখি এইসব উপকারীতা পেতে চাইলে অবশ্যই খেয়াল রাখবেন অর্গানিক, এক্সট্রা ভার্জিন কোল্ড প্রেসড নারিকেল তেলই আপনাকে বাছাই করতে হবে।

• নারিকেল তেল এ থাকা ফ্যাটি এসিডের অনন্য সম্বনয় আমাদের দারুনসব স্বাস্থ্য উপকার করে এর মধ্যে অন্যতম হল অতিরিক্ত চর্বি কমানো, হার্টের স্বাস্থ্য ভালো রাখা ও মস্তিস্কের কার্যক্ষমতা বৃদ্ধি।

• ইনসুলিন সেন্সিটিভিটি বাড়িয়ে রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে ডায়বেটিস নিয়ন্ত্রন করতে সহায়তা করে নারিকেল তেল।

• নারিকেল তেল এ থাকা MCT সরাসরি লিভারে প্রবেশ করে Ketone Body তৈরী করে যা মস্তিষ্কের কার্যকারীতা বৃদ্ধি করে এবং মেটাবোলিজম উন্নত করে ফলে অতিরিক্ত ওজন কমানো সহজ হয়।

• এই তেলে থাকা প্রাকৃতিক স্যাচুরেটেড ফ্যাট ভালো মানের কোলেস্টেরল (HDL) বাড়ায়, এটি মেটাবলিক স্বাস্থ্যকে উন্নত করে ও হৃদরোগের ঝুঁকি কমায়।

• ক্ষুধা কমিয়ে খুব সহজে চর্বি পুড়াতে সাহায্য করে এই তেল।

• দাঁতের নানান সমস্যার মধ্যে রয়েছে হলদেটে হয়ে যাওয়া, মুখে দুর্গন্ধ হওয়া ও ক্ষয় হওয়া, এই সমস্যা থেকে মুক্তি মিলবে নারিকেল তেল এর মাধ্যমে।

• অনেকেই ত্বক, চুল, নখের ক্ষয়জনিত সমস্যায় ভুগছেন। এই সমস্যাগুলোর চমৎকার সমাধান দিতে পারে প্রাকৃতিক সুপারফুড এই নারিকেল তেল। সুতরাং সতেজ ত্বক, ঝলমলে চুল আর সুস্থ্য নখ পেতে চাইলে সেবন করুন নারিকেল তেল।

এখন নিশ্চয়ই ভাবছেন কি কি উপায়ে সেবন করবেন এই নারিকেল তেল??

সাধারন রান্নায়,ভিনেগারের সাথে,বুলেট কফিতে,গ্রীন টিতে, সালাদ ড্রেসিং এ, এমন কি এমনি এমনি ১/২ টেবিল চামচ খেতে পারেন অসাধারন এই সুপারফুডটি।

আশা করি পোস্টটি থেকে কিছুটা ধারনা পেয়েছেন এক্সট্রা ভার্জিন কোল্ড প্রেসড নারিকেল সম্পর্কে।

ধন্যবাদ সবাইকে।